চাটমোহরে সমলয়ে চাষাবাদকৃত বোরো ধান কর্তন উৎসব অনুষ্ঠিত

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, মে ১৯, ২০২১

চাটমোহর প্রতিনিধি
মুজিব শতবর্ষে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় সমলয়ে চাষাবাদকৃত বোরো (হাইব্রিড) ধান কর্তন উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৯ মে) সকালে উপজেলার মথুরাপুর ইউনিয়নের ভাদরা ব্লকের খড়বাড়িয়া গ্রামে ধান কাটার এই উৎসব অনুষ্ঠিত হয়। কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কর্তনের উদ্বোধন করেন পাবনা জেলা প্রশাসক মো.কবীর মাহমুদ। প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার পরিচালক (সরেজমিন উইং) এ কে এম মনিরুল আলম। এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার অতিরিক্ত পরিচালক ড.মো. মাহবুবুর রহমান,কৃষি বিসিএস ক্যাডার এসোসিয়েশনের সভাপতি ও প্রকল্প পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন,পাবনার পুলিশ সুপার মো. মহিবুল ইসলাম খান বিপিএম,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার উপ-পরিচালক মো.আ. কাদের,চাটমোহর উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আঃ হামিদ মাস্টার,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সৈকত ইসলাম,সহকারী পুলিশ সুপার সজীব শাহরীন,উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুমবিল্লাহ,পাবনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান রশীদ হোসাইনী,চাটমোহর থানার ওসি আমিনুল ইসলাম,মথুরাপুর ইউপি চেয়ারম্যান সরদার আজিজুল হকসহ কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ ও এলাকার কৃষক উপস্থিত ছিলেন।
এরআগে অতিথিবৃন্দ কৃষির আধুনিক যন্ত্রপাতি পরিদর্শন করেন। ধান কর্তন উদ্বোধন শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভাপতিত্ব করেন পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ।
উল্লেখ্য মুজিব শতবর্ষ উপলক্ষে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওকায় সারাদেশের প্রতিটি জেলার একটি করে উপজেলায় সমলয় পদ্ধতিতে বোরো ধানের আবাদ করা হয়। চাটমোহর উপজেলার মথুরাপুর ইউনিয়নের ভাদরা ব্লকের ৭৫ জন কৃষকের ৫০ একর জমিতে উচ্চ ফলনশীল জেকেআরএইচ-১২২০ বোরো ধানের চাণাবাদ করা হয়। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে এই ধানের চারা রোপন করা হয়। হেক্টর প্রতি ধানের ফলন হয়েছে ৭ দশমিক ৮ মে,টন।