লকডাউনে চাটমোহরে বেপরোয়া মাটিবাহী ট্রলি

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৩১ পূর্বাহ্ণ, এপ্রিল ২০, ২০২১

চাটমোহর প্রতিনিধি
লকডাউনে পণ্যবাহী পরিবহন ছাড়া সব যানবাহন বন্ধ থাকায় পাবনার চাটমোহরে বেপেরোয়া গতিতে চলাচল করছে মাটিবাহী ট্রলি। যাকে আঞ্চলিক ভাষায় কুত্তাগাড়ি বলা হয়। এতে ভোগান্তিতে পড়ছেন জরুরি কাজে বের হওয়া পথচারিরা। নষ্ট হচ্ছে পৌর শহরসহ উপজেলার সড়কগুলো। প্রতিদিন উপজেলার বিভিন্ন মাঠ থেকে ফসলি জমির মাটি এসকল ট্রলিতে করে অবৈধভাবে স্থাপিত ইটভাটাসহ বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। ভোদ পৌর শহরেই দাপিয়ে চলছে মাটিবাহী কুত্তাগাড়ি।
পরিবেশ আইন অমান্য করে চাটমোহরে কৃষি জমির টপসয়েল কেটে সরবরাহ করা হচ্ছে ইটভাটায়। এতে এক দিকে যেমন কৃষিজমির পরিমাণ কমছে, অন্যদিকে হুমকিতে পড়েছে পরিবেশ। আবার এই মাটি ও ইট শ্যালো ইঞ্জিনচালিত ট্রলি পরিবহন করায় উপজেলার বিভিন্ন স্থানের পাকা রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে। চাটমোহরে অবৈধভাবে ১০টি ইটভাটা পরিচালিত হচ্ছে। এদের কোন প্রকার লাইসেন্স নেই,নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। বিভিন্ন স্থানে ম্যানেজ করে এসকল ইটভাটা চলছে। ইটভাটার ধোঁয়ায় নষ্ট হচ্ছে আম,লিচুসহ নানা ফসল।
বিভিন্ন এলাকার মানুষজন জানান,ট্রলিতে করে মাটি পরিবহন করায় সড়কগুলেঅ নষ্ট হচ্ছে। অনেক ক্ষেত্রেই চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। কিন্তু এদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেওয়া হচ্ছে না। একইসাথে এসকল কুত্তাগাড়িতে করে ইটও পরিবহরণ করা হচ্ছে।
উপজেলার বিভিন্ন স্থানে অনুমোদন ছাড়াই অবাধে পুকুর খনন করা হচ্ছে। আর ফসলি জমি কেটে পুকুন খনন করে সেই মাটি বিক্রি করা হচ্ছে অবৈধ ইটভাটায়। অবৈধ ইটভাটার বিরুদ্ধে প্রশাসনের যেমন কোন পদক্ষেপ নেই তেমনি পুকুর খননকারীরাও নির্বিঘেœ তাদের কাজ চালিয়ে যাচ্ছে।