চাটমোহরে গরম বাতাসে বোরোর ব্যাপক ক্ষতি

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০২১

চাটমোহর প্রতিনিধি
পাবনার চাটমোহর উপজেলা দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের সাথে গরম বাতাস বয়ে যাওয়ায় বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে সোনালি ধান পুড়ে সাদা ধূসর রূপ ধারণ করেছে। বোরো ধানের শিষ নষ্ট হয়ে গেছে। এখন ধানের শিষ শুধু চিটা হয়ে দাঁড়িয়ে আছে। ক্ষতির সম্মুখিন স্থানীয় কৃষকরা।
সরেজমিনে উপজেলার মূলগ্রাম,মথুরাপুর ও পৌর এলাকার বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায়, উপজেলার বিঘার পর বিঘা জমির বোরো ধানের শিষ শুধু সাদা। চিটা ধানে ধানের লেশমাত্র নেই। দমকা গরম বাতাসে বোরো ধানের শীষ পুড়ে নষ্ট হয়ে গেছে। উপজেলার বিভিন্ন মাঠে বোরো ধানের ক্ষতি হয়েছে। উপজেলার বেজপাড়া গ্রামের কৃষক আঃ মান্নান,জমিন উদ্দিন,বকুল হোসেনসহ অন্যরা জানান, গত কয়েক দিন আগে ঝড়ের সঙ্গে গরম বাতাসে তার জমির ধান নষ্ট হয়ে গেছে। ফলে এ বছর উৎপাদন খরচ আর উঠবে না। তারা আরো বলনে,একই অবস্থা এলাকার সব কৃষকের।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ রবিউল করিম জানান,কমবেশী সবখানেই এই ক্ষতি হয়েছে। কৃষক পুড়ে যাওয়া ধান নিয়ে আমাদের কাছে আসছে। আমরা তাদের পরামর্শ দিচ্ছি। তিনি জানান,এখন বাকি ধানের জমিতে এক লিটার পানিতে ১০ গ্রাম পটাশ মিশিয়ে স্প্রে করতে বলা হচ্ছে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান, কালবৈশাখীর গরম বাতাসে ধানের শিষের পরাগায়ণ বিঘিœত হয়ে ও মাটিতে শুয়ে পড়ায় উপজেলার আগাম বোরো ধানের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। আমরা ক্ষতির পরিমাণ নির্নয় করছি। আপাততঃ ২৫/৩০ হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়েছে। যে ধান আর হবেনা। আমরা ক্ষতিগ্রস্থ কৃষকদেরও তালিকা করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠাবো।