চাটমোহরে কালোজিরার বাম্পার ফলনের সম্ভাবনা

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২১

চাটমোহর প্রতিনিধি
পাবনার চাটমোহরে চলতি মৌসুমে কালোজিরার বাম্পার ফলনের আশা করছেন চাষীরা। ইতোমধ্যে কালোজিরা তুলতে শুরু করেছেন চাষীরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে,চলতি মৌসুমে এ উপজেলায় ৮০ হেক্টর জমিতে কালোজিরার আবাদ হয়েছে। এরমধ্যে স্থানীয় জাতের ৭৫ হেক্টর ও হাইব্রিড বারী-১ জাতের ৫ হেক্টর। হেক্টর প্রতি সোয়া টন কালোজিরার ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।
উপজেলার হরিপুর ইউনিয়নের মমিনপাড়া গ্রামের চাষী রওশন আলম জানান,প্রদর্শনীর আওতায় তিনি এক বিঘা জমিতে কালোজিরা চাষ করেছেন। এই প্রথম তিনি এ ফসলের চাষ করেছেন। কৃষি প্রণোদনার আওতায় কৃষি বিভাগ থেকে কালোজিরা চাষে তাকে ডিএপি,পটাশ,ইউরিয়া ও জিপসাম সার দেওয়া হয়েছিল।এক বিঘা জমিতে ২ কেজি বীজ লেগেছে। যার বাজার দর ৮শত টাকা। কাটা ও মাড়াইয়ে খরচ হয়েছে। এছাড়া চাষ ও সেচ মিলে তার মোট খরচ ৩ হাজার টাকা। বিঘাপ্রতি ৩ থেকে সাড়ে ৩ মণ ফলন পাওয়া যাবে। বর্তমানে বাজারে প্রতিমণ কালোজিরার দাম ৯/১ হাজার হাজার টাকা। এতে তার ২০ হজার টাকা লাভ হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান,চলতি মৌসুমে কালোজিরার ভালো ফলন হবে। মসলা ফসল হিসেবে কালোজিরার ব্যাপক চাহিদা। নানা রোগ প্রতিরোধে এটি ব্যবহার করা হয়। কালোজিরার তেলের চাহিদাও রয়েছে। কালোজিরা স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি রোগ প্রতিরোধ বৃদ্ধি করে। করোনাকালীন সময়ে কালোজিরা খেলে করোনা প্রতিরোধে ভূমিকা রাখবে।