কোভিডের পর একটুতেই হাঁপিয়ে যাচ্ছেন, জানুন কী করবেন

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০২১

কোভিডের নতুন নতুন পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরে শ্বাসকষ্টের মতো সমস্যার সম্মুখীন হচ্ছেন কমবেশি সকলেই। সামান্য হাঁটলেই হাঁপিয়ে যাচ্ছেন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে কিংবা খানিকক্ষণ হেঁটে আসার পরে বুক ধড়ফড় করার মতো অবস্থা হচ্ছে অনেকেরই। বিষয়টি এড়িয়ে গেলে হতে পারে বিপদ, এমনটাই বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

Dailyvision24.com

করোনায় ফুসফুসে ভাইরাসের সংক্রমণ অধিকাংশেরই বিপদের মুখে ঠেলে দিয়েছে। হাসপাতালে চিকিৎসাধীনদের পাশাপাশি বাড়িতে থেকেও যারা কোভিড থেকে মুক্তি পেয়েছেন, তাদের পরবর্তী এক মাসে শ্বাসকষ্ট, বুক ধড়ফড় করা, অল্প পরিশ্রমের পরেই হাঁপিয়ে ওঠার মতো সমস্যা দেখা দিচ্ছে। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় একে বলে পালমোনারি রিহ্যাবিলিটেশন। অর্থাৎ, কোভিডের পর শ্বাসকষ্ট, অতিরিক্ত দুর্বলতা, এবং অল্পেই হাঁপিয়ে ওঠার মতো সমস্যা যাদের রয়েছে, তাদের ফুসফুসের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীনরা ভাইরাসমুক্ত হওয়ার তিন থেকে চার সপ্তাহ পরেও বাড়িতে থাকাকালীন এই ধরনের সমস্যায় ভুগছেন। সমস্যা দেখা দিলে সাথে সাথে চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিত। নিয়মিত শরীরচর্চা করতে হবে। যতোটুকু ব্যায়াম করলে ক্লান্ত না লাগে ততোটুকু করবেন। বেশি করলে অসুস্থ হয়ে পড়তে পারেন। কারো কারো ফিজিওথেরাপিরও প্রয়োজন হতে পারে। তাই ধীরে ধীরে ব্যায়ামের সময় বৃদ্ধি করুন। যোগাসনের মাধ্যমে শ্বাস, প্রশ্বাাসের ব্যায়ামও করতে পারেন। ভুলেও ধুমপান করবেন না এ সময়টাতে। অন্তত ১২ সপ্তাহ চিকিৎসকের পরামর্শ অনুযায়ি নিয়ম মেনে চলুন।