ঈশ্বরদীতে নকল সার কারখানায় অভিযান, লাখ টাকা জরিমানা

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২২

ভোক্তা অধিকার সংরণ অধিদপ্তর ঈশ্বরদীতে অভিযান চালিয়ে নকল সার তৈরি ও বাজরজাতকরণের অভিযোগে ন্যাপ এগ্রো কেমিক্যাল লিমিটেডের কারখানার মালিক নিজাম উদ্দিন খানকে এক লাখ টাকা জরিমানা করেছে। রবিবার (২৮ আগষ্ট) উপজেলার মুলাডুলি ইউনিয়নের বহরপুর গ্রামে এ অভিযান চালায় পাবনা ভোক্তা অধিকার সংরণ অধিদপ্তরের সহকারি পরিচালক জহিরুল ইসলাম।

 

ঈশ্বরদী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাহমুদুল আলম খান জানান, ন্যাপ এগ্রো কেমিক্যাল লিমিটেড নামে এ কারখানা থেকে দীর্ঘদিন ধরে নকল সার ও কীটনাশক তৈরি করে বাজারজাত করে আসছে। এখানে অবৈধভাবে ১৩ প্রকারের সার ও কীটনাশক তৈরি করা হয়। এখানে উৎপাদিত সার ও কীটনাশক যে উপাদান দিয়ে তৈরি করার কথা সেটা তারা না করে নকল উপাদান দিয়ে তৈরি করছে। তাদের তৈরি সার ও কীটনাশক পুরোপুরি নকল। জিপসাম, জিংক, অ্যাবোন, সয়োবিট ডায়জিসনসহ প্রায় ১৩ ধরনের নকল সার ও বালাইনাশক জব্দ করা হয়। এতে কৃষকেরা প্রতারিত হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্র্রস্থ হচ্ছেন।

ভোক্তা অধিকার সংরণ অধিদপ্তরের সহকারি পরিচালক জহিরুল ইসলাম জানান, এ অভিযানে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ছিলেন তিনি নিশ্চিত করেছেন, যে সার বাজারজাত করার জন্য প্যাকেট করা হচ্ছে আসলে ওই সার এ প্যাকেটে নেই। তারা তাদের প্যাকেটে লেখা প্রতিশ্রæতি অনুযায়ী সার সরবরাহ করছে না। একই সঙ্গে তারা কারখানার ভূয়া ঠিকানা ব্যবহার করছে। সার তৈরি করা হচ্ছে ঈশ্বরদীতে কিন্তু কারখানার ঠিকানা দেয়া আছে ঢাকার মিরপুরের। এসব কারণে এক লাখ টাকা জরিমানা ও নকল সার, কীটনাশক জব্দ করা হয়।

এসময় উপজেলা খাদ্য পরিদর্শক সানোয়ার হোসেনসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।