ঈশ্বরদীতে কাঁচামরিচের দাম অর্ধেকে নেমেছে

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২২

ঈশ্বরদীতে একদিনের ব্যবধানে কাঁচামরিচের দাম অর্ধেকে নেমেছে। পাইকারি বাজারে প্র্রতি কেজি ৯০ টাকা আর খুচরা বাজারে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। একদিনের ব্যবধানে দাম কমেছে ৫০ টাকা। শুক্রবার (১৯ আগস্ট) পাইকারি আড়তে প্রতি কেজি ১৪০ টাকা দরে বিক্রি হয়। একদিন পরই রোববার (২১ আগস্ট) দাম কমে হয়েছে ৯০ টাকা। আর খুচরা বাজারে ১৫০ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। ঈশ্বরদী বাজারের কাঁচামালের পাইকারি আড়ত ও পৌর কাঁচাবাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

বাজারের আড়তের ব্যবসায়ী আজাদ জানান, গত তিন দিন ধরে কাঁচামরিচের দাম কমতে শুরু করেছে। গত সপ্তাহের প্রথম দিকে আড়তে বিক্রি হয়েছে ১৮০ টাকা কেজি দরে। আর খুচরা বাজারে দাম উঠেছিল প্রতি কেজি ২০০ টাকা। তিন দিন ধরে দাম কমতে কমতে শুক্রবার ১৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও শনিবার থেকে কাঁচামরিচ ১০০ ও ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। আজ রবিবারও কাঁচামরিচ ৯০ টাকা কেজি। বাজারে কাঁচামরিচের সরবরাহ প্রায় স্বাভাবিক হতে চলেছে। আরো দাম কমবে বলে জানান তিনি।

আড়তের কাঁচামরিচ বিক্রেতা বশির আহমেদ জানান, ঈশ্বরদীতে বেশিরভাগ মরিচ আসে পাবনার আতাইকুলা, কুষ্টিয়ার ভেড়ামারা ও বগুড়া থেকে। স্থানীয়ভাবে চাষিরা মরিচের আবাদ করেন না। বাজারে ভারতীয় মরিচ ঢোকার পর দাম কমতে শুরু করেছে। তবে এখন আর ভারতের মরিচের প্রয়োজন নেই, দাম যখন বেড়েছিল তখন মরিচের সরবরাহ কম থাকার পাশাপাশি বড় ব্যবসায়ীদের কিছুটা কারসাজিও ছিল বলে তিনি জানিয়েছেন।