উত্তরাঞ্চল থেকে স্পেশাল ট্রেনে কোরবানির পশু পরিবহন হবে

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ, জুলাই ১, ২০২২

উত্তরাঞ্চলের কয়েকটি জেলার কোরবানির পশু রাজধানীতে পৌঁছাতে ক্যাটল স্পেশাল ট্রেন চালু করছে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগ। আগামী ৬-৮ জুলাই পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে চলাচল করবে স্পেশাল ট্রেনটি। শুক্রবার (১ জুলাই) পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম পশু পরিবহনের বিষয়টি নিশ্চিত করেন।

ডিআরএম জানান, ৬ জুলাই বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাগঞ্জ স্টেশন হতে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। ক্যাটল স্পেশাল ট্রেন চালুর সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্ধারিত স্টেশনে পশু উঠানামা ছাড়াও কোনো স্টেশন থেকে পশু বুকিং বেশি হলে সেখান থেকেও পশু ট্রেনে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে।
জানা গেছে, ট্রেনটি পথে কাঁকনহাট, রাজশাহী, চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম), জয়দেবপুর, টঙ্গি, তেজগাঁও যত্রাবিরতি করে ভোর ৫টায় কমলাপুর স্টেশনে পৌঁছাবে। ক্যাটেল স্পেশাল ট্রেনে ৫-৭টি ওয়াগন (মালবাহী বগি) যুক্ত করা হবে। প্রতি ওয়াগনে খরচ পড়বে ১১ হাজার ৮৯০ টাকা। প্রতিটি ওয়াগনে ২০টি গরু বহন করা যাবে। গরু প্রতি খরচ পড়বে ৫৯১ টাকা ৪০ পয়সা।

পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন জানান, প্রতিবছরের মতো এবারও ক্যাটল স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে। উত্তরাঞ্চল থেকে কোরবানির পশু সড়ক পথে ঢাকায় পৌঁছাতে ২০-৩০ ঘণ্টা সময় লাগে। সেখানে মাত্র সাড়ে ১২ ঘণ্টায় ক্যাটল স্পেশাল ট্রেনে পৌঁছাবে। খামারি ও ব্যবসায়ীদের খরচ এবং ভোগান্তি কমবে।

পাকশী রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন জানান, ক্যাটেল স্পেশাল ট্রেনের জন্য ওয়াগনগুলো (মালবাহী বগি) প্রস্তুত করা হয়েছে। প্রতিটি ওয়াগনে ২০টি গরু বহন করা যাবে। খামারি ও ব্যাপারীদের চাহিদা অনুযায়ী ওয়াগন বাড়ানো হবে।