ঈশ্বরদীতে “প্রিসাইজ এনার্জি ২০২২” অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, জুন ১২, ২০২২

ঈশ্বরদীতে “প্রিসাইজ এনার্জি ২০২২” অলিম্পিয়াডে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়েছে। রবিবার বিকেলে শহরের প্যাভিলিয়ন রেঁস্তোরায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকারী সংস্থা রসাটম, এটমষ্ট্রয় এক্সপোর্ট, রাশিয়ার মেফিল বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সহযোগিতায় রাশিয়ার ‘এনার্জি অব দ্যা ফিউচার’ এর ইনফরমেশন সেন্টার এই অলিম্পিয়াডের আয়োজন করে।

Dailyvision24.com

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রোসাটমের আটমস্ট্রয় এক্সপোর্টের হেড অফ কমিউনিকেশন নিনা ডেমেন্সোভা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রূপপুর প্রকল্পের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফুল ইসলাম, রোসাটমের দক্ষিণ এশিয়ার পি আর ম্যানেজার সেনিয়া ইয়েলকিনা, রাশিয়ার ন্যাশনাল রিসার্চ নিউকিয়ার ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. আলেক্সান্দার নাখাবভ। সঞ্চালনা করেন ঈশ্বরদী পারমানবিক তথ্য কেন্দ্রের ম্যানেজার আশিক হায়দার অংকন।

জানা যায়, প্রতি বছর ‘এনার্জি অফ দা ফিউচার, এই অলিম্পিয়াডের আয়োজন করে। শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক বিষয়ে আগ্রহ সৃষ্টি এই প্রতিযোগীতার লক্ষ্য ও উদ্দেশ্য বলে আয়োজকরা জানিয়েছেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প রিজিওনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে অলিম্পিয়াডের আয়োজন করা হয়। ইতোপূর্বে শুধু মাত্র বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে এই অলিম্পিয়াড আয়োজন করা হলেও এবারে স্কুল-কলেজের শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অংশগ্রহনের সুযোগ করে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন এবং গণিত এই তিন ভিন্ন ভিন্ন বিষয়ে এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা সাধারণ বিজ্ঞান বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রাথমিক পর্যায়ে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্য হতে প্রায় তিন শতাধিক শিক্ষার্থীকে বাছাই করে চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ করে দেওয়া হয়। পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং গণিত প্রতি বিভাগ থেকে প্রথম, দ্বিতীয়, এবং তৃতীয়সহ ১০ জন করে সর্বমোট ৩০জন প্রতিযোগিকে পুরষ্কৃত করা হয়। এছাড়াও স্কুল-কলেজ বিভাগ হতেও প্রথম, দ্বিতীয় ও তৃতীয়সহ আরও ১০ জনকে পুরষ্কৃত করা হয়।