স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঈশ্বরদীতে নিউক্লিয়ার কোয়েস্ট অনুষ্ঠিত

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২২

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঈশ্বরদীতে দিনব্যাপী নিউক্লিয়ার কোয়েস্ট অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৪ মার্চ) পৌরসভা চত্বরে পারমাণবিক তথ্য কেন্দ্র এই অনুষ্ঠানের আয়োজন করে।

Dailyvision24.com

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জনমনে আগ্রহ সৃষ্টি, পরমাণু প্রযুক্তি ও এর নিরাপত্তা, ইউরেনিয়াম এবং জীবনের বিভিন্ন ক্ষেত্রে এই প্রযুক্তির ব্যাবহার সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাতীক্রমধর্মী এই কোয়েস্টের আয়োজন করা হয়। সহযোগিতায় ছিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটম।

Dailyvision24.com

কয়েকটি স্কুলের শিক্ষার্থী এবং সাধারণ পথচারীরা অংশগ্রহন করেন। শিক্ষার্থীরা প্রশ্নত্তোর ছাড়াও চিত্রাংকনে অংশগ্রহন করে। তরুন পেশাদাররা অংশগ্রহণকারীদের সাথে ঘনিষ্টভাবে মতবিনিময় করেন। পরমাণু প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে নিরাপদ ও পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদন এবং আর্থ-সামাজিক উন্নয়নে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ভূমিকা নিয়ে আলোচনা করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন।

পারমাণবিক তথ্য কেন্দ্রের প্রজেক্ট ম্যানেজার তীর্থ দাস এবং কমিউনিকেশন ম্যানেজার আসিক হায়দার সার্বিক কার্যক্রম পরিচালনা করেন। সক্রিয়ভাবে অংশগ্রহণকারীদের হাতে বিভিন্ন সুভেনির, তথ্যমূলক লিফলেট ও বিভিন্ন পুস্তক বিতরণ করা হয়।

প্রসংগত: রাশিয়ার আর্থিক ও কারিগরী সহায়তায় ঈশ্বরদী জেলার রূপপুরে নির্মীত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে নির্মীয়মান দু’টি ইউনিটের প্রতিটিতে স্থাপিত হবে একটি করে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সম্পূর্ণভাবে সক্ষম।