সেন্ট্রাল ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেমে ঈশ্বরদীতে টিসিবি’র পণ্য বিক্রি উদ্বোধন

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২২

পবিত্র রমজানকে সামনে রেখে প্রধানমন্ত্রী ঘোষিত ন্যায্য মূল্যে পন্য বিক্রির লক্ষে ঈশ্বরদীতে “সেন্ট্রাল টিসিবি মেনেজমেন্ট সিস্টেম” এর মাধ্যমে ন্যায্য মূল্যে খাদ্য সামগ্রী বিক্রয় কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। রবিবার (২০ মার্চ) সাঁড়া ইউনিয়নে এই কার্যক্রমের উদ্বোধন করেন পাবনা-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস। সভাপতিত্ব করেনসহকারী কমিশনার (ভূমি) টিএম রাহসিন কবীর।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, ও সাঁড়া ইউপি’র চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার। সাঁড়ার ১ হাজার ৪’শ কার্ডধারীর মধ্যে টিসিবি’র পণ্য বিতরণ করা হয়।

জালিয়াতি প্রতিরোধে সেন্ট্রাল টিসিবি ম্যানেজমেন্ট সফটওয়্যার সিস্টেম উদ্ভাবন করেন ঈশ্বরদী উপজেলা আইসিটির সহকারী প্রোগ্রামার মাসুদ রানা। মাসুদ রানা জানান, প্রধানমন্ত্রী ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের যে নির্দেশনা দিয়েছিলেন তারই ধারাবাহিকতায় ঈশ্বরদী উপজেলা প্রশাসন এই প্রযুক্তির সফটওয়্যার তৈরি করা হয়েছে। টিসিবি ন্যায্য মূল্যে খাদ্যদ্রব্য বিক্রী ও অন্যান্য সরকারি সহযোগিতা চুরি ও জালিয়াতি প্রতিরোধে বিশেষভাবে টিসিবি খাদ্যবান্ধব এই কর্মসূচি প্রযুক্তির মাধ্যমে মনিটরিং ও পরিচালিত করা হবে। একটি অ্যাপস থেকে পরিবার পরিচিতি কার্ড স্ক্যান করে সাবমিট করলেই সফলভাবে ফলাফল জানা যাবে এবং সেন্টালে রিপোর্ট চলে যাবে। ঈশ্বরদী উপজেলা পরিষদ উদ্ভাবিত এই প্রযুক্তির মাধ্যমে দেশের ৩৮টি উপজেলায় ৪ লাখ ৭৭ হাজার কার্ড মনিটরিং হবে।

উপজেলা নির্বাহি অফিসার পিএম ইমরুল কায়েস টিসিবি ম্যানেজম্যান্ট সিস্টেমকে সময়োপযোগী ও অভূতপূর্ব উদ্ভাবন জানিয়ে বলেন, উপজেলা প্রশাসনের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহকারী প্রোগ্রামার মাসুদ রানা প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক ঈশ্বরদী তথা পাবনা জেলার জন্য এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন। একটি ড্যাশবোর্ড এর মাধ্যমে কার্যক্রম মনিটরিং ও পরিচালিত হবে সেন্ট্রাল থেকে টিসিবির পণ্য চুরি ও জালিয়াতি এবং একই ব্যক্তি একই সময়ে একাধিক সহযোগিতা বা উপকার গ্রহণ করতে পারবেনা। ঈশ্বরদীর উদ্ভাবিত এই সফটওয়্যারের মাধ্যমে সারাদেশে এটি ব্যবহারের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে এব সারাও পাওয়া গেছে। এই সফটওয়্যারের মাধ্যমে সরকারের বিভিন্ন মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা ও মনিটরিং করা যাবে বলে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন।