আন্দোলনের মূখে বার বার স্থগিত হচ্ছে পাকশীতে রেলওয়ের উচ্ছেদ অভিযান

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২২

আন্দোলনের মূখে ঈশ্বরদীর পাকশীতে রেলওয়ের জায়গায় অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদ অভিযান বার বার স্থগিত করা হচ্ছে। সর্বশেষ গত ১৫ ফেব্রুয়ারী উচ্ছেদের সকল প্রস্তুতি থাকা সত্তে¦ও সাত দিনের সময় দিয়ে স্থগিত করা হয়। বলা হয়, অবৈধ বসবাসকারীরা নিজেরাই সাত দিনের মধ্যে স্থাপনা সরিয়ে নিতে হবে। কিন্তু সাত দিন অতিক্রান্ত হলেও অবৈধ বসবাসকারীরা এখন পর্যন্ত স্থাপনা সরিয়ে নেয়নি বলে জানা গেছে।

পাকশীতে হার্ডিঞ্জ ব্রিজ রক্ষা বাঁধে ১৭০টি পরিবার অবৈধভাবে রেলের জায়গায় বসতি গড়ে তুলেছে। প্রায় ১০-১৫ বছর যাবত তারা বসবাস করছে। রেলওয়ের ভুসম্পত্তি অফিস সূত্রে জানা যায়, এই ১৭০ পরিবারকে সাত দিনের মধ্যে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার জন্য গত ৭ ফেব্রুয়ারী চুড়ান্ত নোটিশ দেয়া হয়েছিল। এরপরও নির্দেশনা না মেনে তারা সেখানে বসবাস করছিল। এতে কাজ না হওয়ায় পাকশী বিভাগীয় ভুসম্পত্তি বিভাগ ঈশ্বরদী থানা ও রেলওয়ে পুলিশের সহযোগিতা নিয়ে ১৪ ফেব্রুয়ারী উচ্ছেদের প্রস্তুতি নেয়।

উচ্ছেদের এই আয়োজন দেখে পাকশীবাসী ওই ১৭০ পরিবারের পক্ষে উচ্ছেদ না করার দাবিতে মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত করে। দাবির মূখে রেল কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান স্থগিত ঘোষণা করে।

পাকশী বিভাগীয় প্রকৌশলী (২) আব্দুর রহিম জানান, উচ্ছেদ অভিযান সাময়িক স্থগিত হলেও পরে আবার চালানো হবে।

রেলওয়ের ভুসম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ নূরুজ্জামান জানান, দখলদাররা সেসময় সাত দিন সময় প্রার্থনা করায় অভিযান স্থগিত করে সময় মঞ্জুর করা হয়েছিল। কিন্তু এই সময়েও তারা স্থপনা সরিয়ে না নেওয়ায় আবারো উচ্ছেদের প্রস্তুতি নেয়া হবে।