ঈশ্বরদী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে সূর্যমুখী চাষ

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২২

ঈশ্বরদী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের অভ্যস্তরে দৃষ্টিনন্দন সূর্য্যমুখীর চাষ যেন হলুদের বাগিচা দিয়েছে। মিষ্টি রোদের বিকেলে মুখ তুলে তাকিয়ে আছে হাজারো সূর্যমুখী। যতদূর চোখ যায়, সূর্যের দিকে মুখ করে হাসছে সূর্যমুখী। আর এই মনোরম দৃশ্য দেখতে প্রতিদিনই ভিড় করছেন দর্শনার্থীরা। সবুজে ঘেরা প্রকৃতির মাঝে শোভা পাচ্ছে সূর্যমুখী।

ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মহিউদ্দিন জানান সূর্যমুখী বীজ একটি লাভজনক শস্য। তাছাড়া সূর্যমুখী তেলের নানাবিধ স্বাস্থ্যগত গুণাগুণ রয়েছে। সূর্যমুখী তেলের চাহিদা বৃদ্ধি পেয়েছে। ফলে সূর্যমুখী ফুলের চাষাবাদ জনপ্রিয় করার ল্য নিয়েই কাজ করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিতা মন্ডল জানান, ঈশ্বরদীদে এ বছর ১৫ হেক্টর জমিতে সূর্যমুখী আবাদ হয়েছে। সূর্যমুখী বিস্তাার ও জনপ্রিয়তার উদ্দেশ্যে স্থানীয় কৃষি বিভাগ নানাভাবে উদ্যোগ নিয়েছেন বলে তিনি জানান।

সূর্যমুখী ফুলের বাগান দেখতে আসা দর্শনার্থী তানিয়া আক্তার বলেন শহরের ঘরবন্দী থেকে একটু মুক্ত হাওয়ায় বেড়াতে ও বাগান ভরা ফুল দেখতে এখানে আসা। তবে এখানে প্রাকৃতিক পরিবেশ খুব সুন্দর লাগছে। তাই সবাই মিলে এ মনোরম দৃশ্য ক্যামেরার ফ্রেমে বন্দী করছি।