ঈশ্বরদীতে করোনার ‘বুস্টার’ ডোজ উদ্বোধন করলেন এমপি নূরুজ্জামান বিশ্বাস

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২২

ঈশ্বরদীতে করোনার ‘বুস্টার’ ডোজ উদ্বোধন করছেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নূরুজ্জামান বিশ্বাস। উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে শনিবার (১ জানুয়ারী) হতে করোনার টিকার এই বুস্টার ডোজের উদ্বোধন করা হয়।

এসময় এমপি বিশ্বাস বলেন, মানবতার মা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল মানুষের জন্য নজিরবিহীন ভাবে বিনা পয়সায় করোনা টিকার ব্যবস্থা করেছেন। এখন বুষ্টার ডোজ দিয়ে মানুষকে আরও সুরক্ষিত রাখার উদ্যোগ নিয়েছেন।

জানা গেছে, ইতিমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন এমন ব্যক্তিরা বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজ পাচ্ছেন। এ জন্য নতুন করে নিবন্ধন করার দরকার হবে না বলে হাসপাতালে স্বাস্থ্য কর্মকর্তা ডা: আসমা খান জানিয়েছেন। তিনি বলেন, ‘ষাটোর্ধ্ব নাগরিক ও সম্মুখসারির কর্মীদের বুস্টার ডোজ দেওয়া হবে। তবে দ্বিতীয় ডোজ পাওয়ার ছয় মাস পরই শুধু বুস্টার ডোজ নেওয়া যাবে।’

তিনি আরও বলেন, বুস্টার ডোজের জন্য নতুন করে নিবন্ধন করার দরকার হবে না। দুই ডোজ পেয়েছেন এমন ব্যক্তিদের তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও আইসিটি বিভাগের কাছে আছে। যে কেন্দ্র থেকে গহীতা প্রথম দুই ডোজ নিয়েছেন, সেই কেন্দ্রেই বুস্টার ডোজ নিতে হবে। কোন তারিখে বুস্টার ডোজ নেওয়া যাবে, তা মুঠোফোনের খুদে বার্তায় পাওয়া যাবে।

জানা গেছে, করোনা টিকার নিয়মিত কেন্দ্রগুলোতে প্রতিদিন বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। একটি কেন্দ্রে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে ৫০০ ডোজ দেওয়া হলে বুস্টার ডোজ দেওয়া হবে ১০০ ডোজ। পাঁচজনে একজন এই অনুপাতে বুস্টার ডোজ দেওয়া হবে।

সরকার দেশের জনসংখ্যার ৮০ শতাংশকে বা সাড়ে ১৩ কোটি মানুষকে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা করেছে। এ পর্যন্ত প্রায় পৌনে ৮ কোটি মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে ৫০ লাখ মানুষ এখনো কোনো টিকাই পাননি। জনস্বাস্থ্যবিদদের একটি অংশ মনে করে, বুস্টার ডোজ দেওয়ার চেয়ে বেশি মানুষকে দ্রুত টিকার আওতায় আনা জরুরি।