রেকর্ড পরিমাণ অতিভারী বৃষ্টিতে দূর্ভোগে ঈশ্বরদীবাসী

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭ অপরাহ্ণ, জুন ১৯, ২০২১

রেকর্ড পরিমাণ টানা অতি ভারী বৃষ্টিতে ঈশ্বরদীর জনজীবনে দূর্ভোগ নেমে এসেছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর হতে বিরতিহীন ঝড়ছে বৃষ্টির পানি। ঈশ্বরদী আবহাওয়া অফিস জানায়, রেকর্ড পরিমাণ ১৯১.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

ঈশ্বরদী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক নাজমুল হাসান রঞ্জন জানান, শুক্রবার (১৮ জুন) সকাল ৯ টা থেকে শনিবার (১৯ জুন) সকাল ৯ টা পর্যন্ত ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। আকাশ মেঘলা থাকার কারণে আরও দুই-তিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি কোনো এলাকায় ২৪ ঘণ্টায় ৪ থেকে ৯ মিলিমিটার বৃষ্টি হয় তাকে হালকা বৃষ্টি বলে। ১০ থেকে ১২ মিলিমিটার বৃষ্টিকে মাঝারি ভারী ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হলে অতিভারী বৃষ্টিপাত ধরা হয়

বৃষ্টিতে ঘরের বাইরে বের হওয়ার উপায় নেই। এই অবস্থায় দিনমজুর ও নিম্নআয়ের মানুষ কর্মহীন হয়ে চরম বেকায়দায় পড়েছে। ইতোমধ্যেই প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। কয়েকটি এলাকায় রাস্তা-ঘাট ও ঘরে পানি ঢুকে পড়ায় জনজীবন অস্বস্তিকর হয়ে পড়েছে।

সবজি প্রধান এলাকা ঈশ্বরদীর বিভিন্ন এলাকায় সবজির ক্ষেতে পানি ঢুকে পড়েছে বলে খবর পাওয়া গেছে। উপজেলা কৃষি অফিসার আব্দুল লতিফ জানান, পটল, ঝিঙে, কাকরোল, বেগুণ, পুঁইশাক, মিস্টিকুমড়া, চালকুমড়ার জমিতে পানি ঢুকে পড়েছে। ১-২ দিনের মধ্যে পানি নেমে গেলে ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তবে বৃষ্টি অব্যহত এবং পানি বেশীদিন জমে থাকলে ব্যাপক ক্ষতি হওয়ার আশংকা রয়েছে।