সচেতন থাকলে করোনা ভাইরাসের হাত থেকে নিজেকে নিরাপদ রাখা সম্ভব


সচেতন থাকলে করোনা ভাইরাসের হাত থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। হাত, মুখ ও নাকের মাধ্যমে সাধারণত মানুষের শরীরে ভাইরাস প্রবেশ করে। বার বার সাবান দিয়ে হাত ধোয়া, স্যানিটাইজারের মাধ্যমে হাতকে জীবানু মুক্ত করা, সামাজিক দুরত্ব বজায় রাখা ও মাস্ক ব্যবহারের মধ্যদিয়ে নিজেকে অনেকখানী নিরাপদ রাখা যায়।

আজ শনিবার অনলাইনে জুম সংযোগের মাধ্যমে অনুষ্ঠিত সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। রাজশাহী বিভাগের বগুড়া, পাবনা ও নাটোর জেলার প্রায় অর্ধশত কর্মরত সাংবাদিক এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করেন।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষন দেয়ার কর্মসূচী গ্রহন করেছে। তারই ধারাবাহিকতায় আজ রাজশাহী বিভাগের বগুড়া, পাবনা ও নাটোর জেলার সাংবাদিকদেরকে নিয়ে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করছেন উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব পার্টি ডা: কাজি ফয়সাল মাহমুদ ও সমন্বয় করছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-অর্ডিনেটর সৈয়দ সফি।

প্রশিক্ষণ কর্মশালায় করোনা ভাইরাসের হাত থেকে কিভাবে নিজেকে রক্ষা করা যায়, কোবিড-১৯ এর উপসর্গ গুলো কি, রোগ নির্ণয়ের সজ্ঞা, কোভিড রোগীর সজ্ঞা সহ প্রভৃতি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

কর্মশালায় অন্যাদের মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা. তাজকেরা নুর লিপি, ডা. নুসরাত সুলতানা, সিনিয়র সাংবাদিক বাংলাদেশ সংবাদ সংস্থার বার্তা সম্পাদক মো. শওকত আলী, জাতীয় প্রেসক্লাবে নির্বাহী পরিষদের সদস্য সিনিয়র সাংবাদিক শাহানাজ পলি, বগুড়ার সিনিয়র সাংবাদিক প্রদীপ ভট্টাচার্য শংকর, মাহফুজুর মন্ডল, পাবনার কলিট তালুকদার, আহমেদ হুমায়ুন কবির তপু, ঈশ্বরদীর স্বপন কুমার কুন্ডু, নাটোরের রেজাউল করিম রেজা, মেহেদী হাসান বাবু, জুলফিকার হায়দার জোসেফ, মোঃ ইসাহাক আলী, নবীউর রহমান পিপলু, মোহাম্মদ সুফি সান্টু প্রমুখ আলোচনায় অংশ নেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *