কর্মজীবী নারী ও তাদের শিশুদের জন্য পরমাণু শক্তি তথ্য কেন্দ্রে বিশেষ অনুষ্ঠান

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১:৪৬ অপরাহ্ণ, মে ২২, ২০২২

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে কর্মরত নারী ও তাদের শিশুদের নিয়ে সম্প্রতি ঢাকার পরমাণু শক্তি তথ্যকেন্দ্রে বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আন্তর্জাতিক মা দিবস উদযাপনের অংশ হিসেবে রবিবার আয়োজিত অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক সহায়তা করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। রসাটমের গণমাধ্যম থেকে প্রেরীতে প্রেসবিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে।

Dailyvision24.com

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নভোথিয়েটারের মহাপরিচালক মোঃ আব্দুর রাজ্জাক। তিনি তার বক্তব্যে সুন্দর একটি ভবিষ্যৎ বিনির্মানে মা’দের ভূমিকার গুরুত্ব তুলে ধরে উপস্থিত সকল মা’দের বিশ্ব মা দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা জানান।

একজন সফল নারী কর্মী নাঈমা ইয়াসমীন দাপ্তরিক ও সন্তানদের প্রতি দায়িত্বের মধ্যে কীভাবে ভারসাম্য বজায় রেখে চলা সম্ভব তা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন। তিনি তার নারী সহকর্মীদের দাপ্তরিক দায়িত্ব পালনের পাশাপাশি নিজ সন্তানদের সঙ্গে কোয়ালিটি সময় কাটানোর পরামর্শ দেন। তার মতে ভবিষ্যৎ প্রজন্মের সুস্থ মানসিক বিকাশের স্বার্থে এটা অতি প্রয়োজনীয়।

নারী কর্মীরা তাদের শিশুদের নিয়ে পরমাণু শক্তি কেন্দ্র ঘুরে দেখেন এবং আয়োজিত বিভিন্ন গেমস ও কুইজ প্রতিযোগিতায় অংশ নেন। গেমসের মধ্যে ছিল এনপিপি ডুয়েল, ক্রনোগ্রাফ ইত্যাদি। অন্যদিকে, মাদার অফ রেডিয়েশন বলে পরিচিত মাদাম কুরির ওপর ছিল বিশেষ এই কুইজ প্রতিযোগিতা। গেমস ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

প্রসঙ্গত: বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি মানুষের আগ্রহ তৈরী এবং পরমাণু প্রযুক্তির নিরাপত্তা ও জনজীবনে এর বহুবিধ ব্যবহার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঢাকাস্থ পরমাণু শক্তি তথ্যকেন্দ্র (আইকোন) কাজ করে যাচ্ছে। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম এর সহায়তায় আইকোন বিভিন্ন ধরণের অনলাইন ও অফলাইন কর্মসূচী আয়োজন করে থাকে।