বঙ্গবন্ধু ছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২২

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছিল। বাঙ্গালী জাতির মঙ্গলের জন্য তিনি তাঁর জীবন উৎসর্গ করে গেছেন। তিনি জন্ম না নিলে বাংলাদেশের জন্ম হতো না। তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। তাঁর কারণেই আজ আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি, পেয়েছি স্বাধীনতা। আজ আমরা স্বাধীন দেশের নাগরিক।’ ৭ই মার্চের সশস্ত্র সংগ্রাম ও ২৬ই মার্চের স্বাধীনতা ঘোষণার একমাত্র অধিকার ছিল বঙ্গবন্ধুর শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান একথা বলেছেন। বৃহস্পতিবার (২৪ মার্চ) বঙ্গবন্ধু পরিষদের আয়োজনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডাঃ এস এ মালেক।

মন্ত্রী আরো বলেন, ৭ই মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বজ্রকণ্ঠে রচনা করেছিলেন রাজনীতির মহাকাব্য। সেই ভাষণ কোন সাধারণ জনসভার ভাষণ ছিল না। এটি ছিল স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত বাঙালি জাতির উদ্দেশ্যে জাতীয় মুক্তি তথা স্বাধীনতার লক্ষ্য অর্জনে বঙ্গবন্ধুর লড়াইয়ের চূড়ান্ত আহ্বান। বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাবার স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছেন। তাঁর নেতৃত্বে অচিরেই এ দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপার্চায ডাঃ কামরুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রাক্তন অধ্যাপক আ ব ম ফারুক এবং দেশবরেণ্য বুদ্ধিজীবীগণ আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদের সদস্যবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয়, পানি ভবনের কর্মকর্তা ও কর্মচারীগণসহ আমন্ত্রিত অতিথি এবং সর্বস্তরের জনগন উপস্থিত ছিলেন।