রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প :

তেজস্ক্রিয় তরল বর্জ্য ব্যবস্থাপনা সরঞ্জামের চুক্তি স্বাক্ষরিত

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২২

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জেনারেল কন্ট্রাকটর এটমস্ত্রয়এক্সপোর্ট প্রকল্পটির তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য রুশ প্রতিষ্ঠান স্ভর্দখিমমাশ (SCERI) কে প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি ও সরবরাহের কার্যাদেশ প্রদান করেছে। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এতদ্বসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বুধবার (৭ জুলাই) রাতে রসাটমের মিডিয়া প্রেরীত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, চুক্তির অধীনে স্ভর্দখিমমাশ (SCERI)- ৩টি ড্রেইন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩টি ডীপ এভোপরেশন প্ল্যান্ট, ২টি সিমেন্টেশন প্ল্যান্ট, ২টি কন্ডিশনিং প্ল্যান্ট, ইন্টারমিডিয়ারি স্টোরেজ প্ল্যান্ট, ওয়েস্ট আয়ন রেজিন (ডওজ) লোডিং এবং আনলোডিং ইউনিট এবং ডওজ পরিবহনের জন্য প্রয়োজনীয় কন্টেইনারের নকশা প্রনয়ন, প্রস্তুত এবং সরবরাহ করবে। ২০২৩ সালে তৃতীয় প্রান্তিকের প্রথম দিকে এসব যন্ত্রপাতি ও সরঞ্জামগুলো রূপপুর প্রকল্প সাইটে এসে পৌছাবে। প্রিকমিশনিং কাজেও যন্ত্রপাতিগুলো সহায়তা প্রদান করবে SCERI.

যোগাযোগ করা হলে এটমস্ত্রয়এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরী বলেন, “উচ্চমানের সরঞ্জাম নির্মাণে SCERI কে একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে আমরা গন্য করি। বর্তমানে রূপপুর প্রকল্প নির্মাণের কাজ স্বক্রিয় পর্যায়ে রয়েছে। অট্টালিকাসমূহ দাঁড়িয়ে গেছে, মূল যন্ত্রপাতি স্থাপনের কাজ এগিয়ে চলছে। এই চুক্তির ফলে বাংলাদেশী কায়েন্টের কাছে প্রদত্ত অঙ্গীকার পূরণে আমরা সক্ষম হবো- যথা সময়েই এই যন্ত্রপাতিগুলোর নির্মাণ এবং স্থাপনার কাজ সম্পন্ন করা সম্ভব হবে।”

এবিষয়ে SCERI মহাপরিচালক তার বক্তব্যে বলেন, “আমাদের জন্য এটা একটি বড় ধরণের এবং গুরুত্বপূর্ণ কার্যাদেশ। তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা যন্ত্রপাতির নকশা প্রনয়নকারী ও সরবরাহকারী হিসেবে আমাদের ইন্সটিটিউটকে বেছে নেয়াটা অত্যন্ত যুক্তিসঙ্গত। বহুবছর ধরে আমরা এই ধরণের কাজ করে আসছি। আমদের প্রকৌশলীদের দ্বারা ডিজাইনকৃত যন্ত্রপাতি অনেকগুলো রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সুনামের সাথে কাজ করছে”।

প্রসঙ্গত: রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন তৈরী বিভাগ হচ্ছে এতমএনার্গোমাশ। আর তারই একটি অংশ SCERI. ইতোপূর্বে ২০১৯ সালে রূপপুর প্রকল্পের ১নং ইউনিটের জন্য বিভিন্ন হ্যান্ডলিং ও অন্যান্য যন্ত্রপাতি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হয়। উল্লেখ্য, এজাতীয় যন্ত্রপাতিগুলো পরবর্তীতে আর ব্যাবহারযোগ্য হবে না। প্রথম চালানটি বর্তমানে বাংলাদেশে শিপমেন্টের জন্য তৈরী করা হচ্ছে।