তিস্তাপাড়ের কৃষককে গরু উপহার দিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, মার্চ ১, ২০২২

হালের বলদ না থাকায় সন্তানদের দিয়ে জমি চাষের খবর পড়ে ওই কৃষককে গরু উপহার দিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিস্তাপাড়ের কৃষক জয়নাল আবেদীনকে মন্ত্রী ব্যক্তিগতভাবে এক লাখ টাকা দামের দুটি গরু কিনে দিয়েছেন। মন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়,গত ২০ ফেব্রুয়ারি ডেইলি স্টার পত্রিকার প্রথম পাতায় হালের বলদ ছাড়াই নিজের ২ মেয়েকে দিয়ে কৃষক জয়নালের জমি চাষরত ছবি প্রকাশিত হয়। ওই ছবি দেখে মন্ত্রী ইয়াফেস ওসমান লালমনিরহাটের জেলা প্রশাসককে জয়নাল মিয়ার জন্য গরু কেনার টাকা পাঠান।

Dailyvision24.com

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর গরু কিনে জয়নাল মিয়ার হাতে গরুগুলো তুলে দিয়েছেন। এসময় জেলা আ.লীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মতিয়ার রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক আবু জাফর বলেন, ‘এই গরু দিয়ে জয়নাল মিয়া হালচাষ করে জমিতে ফসল ফলাতে পারবেন। এছাড়া জয়নাল মিয়ার ২ মেয়ের পড়াশোনার জন্য জেলা প্রশাসন থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে’।

গরু পেয়ে খুশি জয়নাল জানান, গরু ২টি অনেক উপকারে আসবে। গরু দিয়ে সহযোগিতার জন্য মন্ত্রী ইয়াফেস ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তিস্তা খননের জন্য সরকারের প্রতি আবেদন জানিয়ে ওই দরিদ্র কৃষক বলেন, ‘হামার তিস্তা নদীটা এ্যাকনা খুড়ি দ্যান। তাতে হামার ম্যালা উপকার হবে। নদীটা খুড়ি দিলে হামরাগুলা শান্তিত বাঁচি থাকির পামো। হামরাগুলা জমিজমা চাষবাষ করি চইলবার পামো।’

কৃষক জয়নাল মিয়া লালমনিরহাট সদর উপজেলার তিস্তাপাড়ের কালমাটি এলাকার মৃত সিরাজ মিয়ার ছেলে। তিস্তা নদীর ভাঙনে আবাদি জমি বসতভিটা হারিয়ে দারিদ্রতার সাথে লড়াই করে পরিবার পরিজন নিয়ে তিস্তাপাড়ে বেঁচে আছেন।