বেতন বাড়ানোর আবেদন সরকারি কর্মচারীদের

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, জুন ২৩, ২০২১

জীবনযাত্রার ব্যয় বিবেচনায় সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাড়ানোর আবেদন করেছে বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন। আর এ ব্যাপারে ব্যবস্থা নিতে অর্থ বিভাগে চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব সাজ্জাদুল হাসান স্বাক্ষরিত এ চিঠি গত ২০ জুন অর্থ বিভাগের সিনিয়র সচিবের বরাবর পাঠানো হয়। চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের আবেদনে উল্লেখিত আর্থিক দাবি বাস্তবায়নের বিষয় যথাবিধি ব্যবস্থা গ্রহণের জন্য আবেদনের ছায়ালিপি পাঠানো হলো।’

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব সাজ্জাদুল হাসান বলেন, ‘জীবনযাত্রার ব্যয় বিবেচনায় বেতনভাতা বাড়নোর জন্য তারা আবেদন করেছিল। আমরা সেটি অর্থ বিভাগে পাঠিয়েছি।’

সাজ্জাদুল হাসান আরো বলেন, কোনো দাবি নিয়ে আবেদন করা হলে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির চিঠিও অর্থ বিভাগে পাঠানো হয়েছে। এখন অর্থ বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা এবং সর্বোচ্চ ৭৮ হাজার টাকা মূল ধরে ২০১৫ সালের ৭ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা, যাতে বেতন বেড়েছে গ্রেড ভেদে ৯১ থেকে ১০১ শতাংশ।

২০১৫ সালের ১৫ ডিসেম্বর অষ্টম বেতন কাঠামোর গেজেট প্রকাশ করে সরকার। ২০১৬ সালের জুলাই থেকে এই বেতন কাঠামো অনুযায়ী মূল বেতনের সঙ্গে সব ধরনের ভাতা কার্যকর হয়। তবে মূল্যস্ফীতির কারণে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট আর বাস্তবায়িত হয়নি।