ঈশ্বরদী ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ । ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | বাংলা English

করোনার টিকা কিনতে ঋণ চুক্তি:প্রায় ৮ হাজার কোটি টাকা

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: জুন ২৪, ২০২১

করোনা ভাইরাসের টিকা সংগ্রহে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ৯৪ কোটি ডলারের ঋণ চুক্তি করা হয়েছে। দেশীয় মুদ্রায় এর পরিমাণ ৭ হাজার ৯৯০ কোটি টাকা।

শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

এডিরিব এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত মঙ্গলবার এডিবির বোর্ড সভায় এই ঋণ অনুমোদন করা হয়। চুক্তির বিষয়ে মনমোহন প্রকাশ উল্লেখ করেন, টিকা সংগ্রহে একক দেশ হিসেবে বাংলাদেশে সবচেয়ে বড় ঋণ চুক্তি হলো। বাংলাদেশকে প্রতিশ্রুত সহায়তার অংশ হিসেবে এই চুক্তি করা হলো। ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে দেশে করোনার সংক্রমণ কমে আসবে, রক্ষা পাবে জীবন। সেইসঙ্গে স্বাস্থ্য ব্যবস্থায় চাপ কমে আসবে। এর মাধ্যমে বাংলাদেশর আর্থ-সামাজিক অবস্থা দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করবে।

এডিবি উল্লেখ করেছে, উন্নয়নশীল দেশগুলোর জন্য এডিবি গঠিত ‘এশিয়া-প্যাসিফিক ভ্যাকসিন একসেস ফ্যাসিলিটি, তহবিল থেকে এই ঋণ দেওয়া হবে। ৯৪ কোটি ডলারের অর্ধেক, অর্থাৎ ৪৭ কোটি ডলার নমনীয় সুদ হারে (২ শতাংশ) বাংলাদেশকে দেওয়া হবে। এই ঋণের টাকায় বাংলাদেশ আনুমানিক ৪ কোটি ৪৭ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা কিনতে পারবে। কোভিড টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স বা জাতিসংঘের সংস্থা ইউনিসেফের মাধ্যমে অথবা সরাসরি উৎপাদনকারীর সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে টিকা কিনতে পারবে বাংলাদেশ।

 

  • এই বিভাগের সর্বশেষ

    error: Content is protected !!