লক ডাউন পরিস্থিতি; ব্যবসা প্রতিষ্ঠানে বেহাল দশা

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২১

তানভীর ইসলাম
নভেল করোনা ভাইরাসের ২য় ঢেউ মোকাবিলায় বিশ্বব্যাপী লক ডাউনের সঙ্গে বাংলাদেশেও লক ডাউন ঘোষণা করা হয়েছে। বিগত লক ডাউন পরিস্থিতিতে দেশের সর্বস্তরে আর্থিক উন্নয়নে ব্যাপক ঘাটতি দেখা দেওয়ায় এবারের ২য় লক ডাউন অনেকটাই সিথিল পরিস্থিতি অবলম্বন করছে।
এরই মাঝে মহামারি পরিস্থিতি ব্যাপক আকার ধারণ করায় পাবনাতেও গত ১৪ এপ্রিল থেকে লক ডাউনের আদলে মানা হচ্ছে আংশিক লক ডাউন।
নিত্য প্রয়োজনিয় দোকান ও কাঁচা বাজার, হাসপাতাল ও কয়েকটি সরকারি অফিস ছারা সর্বস্তরের দোকান পাট, শপিংমল,হাটবাজার এমনকি যান চলাচলেও অনেকটা বিঘ্ন ঘটেছে। পবিত্র রমজান মাসে ইবাদত বন্দেগীর সঙ্গে শহরের ব্যবসায়ীরা একটু ভালো বানিজ্য করে সারা বছরের জন্য কিছুটা বেকআপ তৈরি করে রাখেন। কিন্তু এবছর সম্পূর্ণ বিপরিত ঘোটেছে। শহরের প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠানে পরেছে ভাটা।
সেই সঙ্গে অত্যন্ত দুঃখ প্রকাশ করে পাবনার প্রধান সড়ক সংলগ্ন ডায়াবেটিস হাসপাতালের অপজিটে অবস্থিত ভাই ভাই ফুল ঘরের মালিক মোঃ আহসান বলেন – লক ডাউনে ব্যবসা বনিজ্য কিচ্ছু নাই। শহরে মানুষের যাতায়াত স্থগিত থাকলে ব্যবসা হয় কিভাবে, আবার দোকান-পাটও বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। নিম্ন মধ্যবিত্ত শ্রেণির পেশার মানুষ কতদিনই আর ঘরে খাবার মজুদ রাখতে পারে। মজুদ করে রাখা খাবার দিনে দিনে শেষ মুহুর্তে এসে পৌছেছে। গত লক ডাউনে ব্যবসায় যেই পরিমাণ ক্ষতি সাধিত হয়েছে তা আজ-অব্দি পুষিয়ে ওঠা সম্ভব হয়নি। এমতাবস্থায় এতো কঠিন পরিস্থিতিতে কর্মহীন জীবন যাপন সম্ভব হচ্ছে না। তারা আরও বলেন এ অবস্থায় যদি মহামারিতে না মরি নিশ্চিত না খেয়ে মরতে হবে।