আমেরিকা ৪ জুলাই ‘করোনামুক্তি’ পালন করবে

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২১

আমেরিকার স্বাধীনতা দিবস আগামিকাল ৪ জুলাই । ঐদিনই আমেরিকায় করোনা-মুক্তিও উদযাপন করবে বলে সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন সরকার। এ উপলক্ষে হোয়াইট হাউসে হাজার খানেক অতিথিকে নিমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

বার্তা সংস্থা এএফপির বরাতে জানা যায়, করোনা মহামারির কারণে গত বছর দিবসটি উদযাপন করতে পারেনি যুক্তরাষ্ট্রের মানুষ। তবে এবার করোনা থেকে মুক্ত হয়ে দিবসটি পালনে আগেভাগেই ঘোষণা দিয়েছেন বাইডেন। পরিকল্পনামতো হোয়াইট হাউজের সাউথ লনে কয়েক হাজার মানুষের সমাবেশ হবে। ন্যাশনাল মলে মহাধুমধাম করে ফোটানো হবে আতশবাজি। এবারের স্বাধীনতা দিবসের উদ্যাপনকে বাইডেন ‘করোনা থেকে মুক্তি’ অভিহিত করেছেন।

Dailyvision24.com

প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের খামখেয়ালি ভাবনার হাত থেকে জনসাধারণকে বার করে এনে মাস্ক পরার প্রয়োজনীয়তা বুঝিয়েছেন বাইডেন। টিকাকরণের গতি বাড়িয়েছেন। বাইডেনের লক্ষ্য ছিল ৪ জুলাইয়ের মধ্যে প্রাপ্তবয়স্কদের ৭০ শতাংশের টিকাকরণ শেষ করা। যদিও তা পূরণ করতে পারেননি তিনি। আজ হোয়াইট হাউসের দেওয়া বিবৃতিতে ডেল্টা স্ট্রেনের আতঙ্কের কথাও উল্লেখ করা হয়নি। গতকালই জানাগেছে আমেরিকার ৫০টি প্রদেশের প্রতিটিতে অতিসংক্রামক ডেল্টা স্ট্রেইন ধরা পড়েছে।

এ অবস্থায় সাউথ লনের পার্টি কতটা নিরাপদ তা জানতে চাওয়া হলে প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘‘আপনার টিকাকরণ হয়ে গেলে আপনি নিরাপদ।’’ আমেরিকার শীর্ষস্থানীয় এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচির মুখেও একই কথা শোনা গিয়েছে।

৪ জুলাই স্বাধীনতা দিবসে উৎসব করা নিরাপদ হবে কি না জানতে চাওয়া হলে ফাউচি বলেন, ‘‘ভ্যাকসিন নেওয়া থাকলে ভয় নেই। টিকা নেওয়া থাকলে আপনার কাছে যথেষ্ট নিরাপত্তা রয়েছে। কিন্তু টিকা না-নেওয়া থাকলে অবশ্যই মাস্ক পরুন। আর দ্রুত ভ্যাকসিন নিয়ে ফেলুন।’’

‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)-এর ডিরেক্টর রোশেল ওয়ালেনস্কি জানিয়েছেন, সংক্রমণ নিয়মিত ভাবে বাড়ছে। পরিসংখ্যান বলছে— ২৩ জুন থেকে ২৯ জুন, আমেরিকায় দৈনিক সংক্রমণ ছিল গড়ে ১২,৬০৯। তার আগের আগের সপ্তাহ থেকে ১০ শতাংশ বেশি। ১৬ থেকে ২২ জুন দৈনিক সংক্রমণ ছিল গড়ে ১১,৪২৮। ওয়ালেনস্কি বলেন, ‘‘ডেল্টা ভ্যারিয়্যান্ট এখনও পর্যন্ত দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকায়। একে আলফা। কিন্তু অনুমান যদি ঠিক হয়, খুব শিগগির আলফাকে ছাড়িয়ে যাবে অতিসংক্রামক ডেল্টা ধরন।’’