ইতালিতেও মিলল করোনার নতুন ধরন

ডেইলি ভিশন টুয়েন্টিফোর অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

ব্রিটেনের পর ইতালিতেও করোনাভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া নতুন ধরন পাওয়া গেছে। রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন বৈশিষ্টের করোনাভাইরাসে আক্রান্ত একজন রোগীকে শনাক্ত করা হয়েছে।
মন্ত্রণালয় জানিয়েছে, ওই রোগী এবং তার সঙ্গী কয়েকদিন আগে যুক্তরাজ্য থেকে ফিরেছিলেন। একটি ফ্লাইটে রোমের লিওনার্দো দ্য ভিঞ্চি-ফিমাইসিনো বিমানবন্দরে অবতরণ করেন। তারা এখন আইসোলেশনে আছেন। খবর রয়টার্সের
করোনাভাইরাসের এই নতুন ধরন প্রথম শনাক্ত হয় ব্রিটেনে। এই ধরন আগের তুলনায় দ্রুত গতিতে ছড়ায়। পরিস্থিতি সামাল দিতে পদক্ষেপ নিচ্ছে ব্রিটিশ প্রশাসন। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড এবং লন্ডনে নতুন করে লকডাউন ঘোষণা করেছে বরিস জনসন সরকার।
শনিবার প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, প্রাথমিক তথ্যের ভিত্তিতে দেখা গেছে, করোনাভাইরাসের এই নতুন ধরন মূল স্ট্রেনের ভাইরাসের চেয়ে ৭০ শতাংশ বেশি দ্রুত সংক্রমণ ঘটাতে পারে।
এ প্রেক্ষাপটে ইউরোপের দেশগুলো ব্রিটেন থেকে আসা সব প্লেন ঢোকা নিষেধ করেছে। বেলজিয়াম, নেদারল্যান্ডস ব্রিটেনের ফ্লাইট বাতিল করেছে। ব্রিটেন সীমান্ত বন্ধ করে দিয়েছে বেলজিয়াম। নতুন করে যাতে সংক্রমণ ছ়ড়িয়ে না পড়ে তাই আগাম সতর্কতা হিসেবে একইপথে হাঁটার সিদ্ধান্ত নিচ্ছে চলেছে জার্মানিও।
ইতালিতেও করোনাভাইরাসের নতুন ধরন ঢুকে পড়ায় তারাও ব্রিটেনের সব ফ্লাইট বাতিল করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা